শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

৩ বছরের পুরোনো অ্যান্ড্রয়েড কি অনিরাপদ?

ভয়েস নিউজ ডেস্ক:

কয়েক বছর আগে যারা অ্যান্ড্রয়েড ফোন কিনে এখনো ব্যবহার করছেন, তারা হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকতে পারেন। সমস্যা থেকে মুক্তি পেতে তাদের কিছু বিষয়ে ধারণা রাখা উচিত।

ফোন সিকিউরিটি: হ্যাকাররা প্রতি নিয়ত আপনার ফোন সফটওয়্যারের ফাঁক-ফোঁকর খুঁজতে থাকে। এটি তারা পেয়ে গেলেও অধিকাংশ সময় ফোন কোম্পানির কারণে আপনার ক্ষতি করতে পারে না। কোম্পানি আপনার ফোন সফটওয়্যার নিরাপদ রাখতে বিভিন্ন ধরনের আপডেট চালিয়ে যায়। এসবের কিছুই একজন ব্যবহারকারী টের পান না।

ঝুঁকি: সমস্যা হয় তখন, যখন আপনি আপডেটগুলো আর পান না।

যখন নতুন কোনো স্মার্টফোন রিলিজ হয়, তখন প্রতিটি অ্যান্ড্রয়েড ভার্সনে সিকিউরিটি খতিয়ে দেখা হয়। এভাবে নতুন ফোন আসা শুরু করলে গুগল এবং অন্য ফোন প্রস্ততকারক প্রতিষ্ঠানগুলো পুরোনো ফোন থেকে নিজেদের সাপোর্ট সরিয়ে নেয়। এটি হয় সাধারণত দুই থেকে তিন বছরের পুরোনো ফোনে। এর মানে হল ওই ফোনগুলো আর সিকিউরিটি আপডেট পায় না।

তাহলে কি অনিরাপদ: আপডেট না পেলে ফোনগুলো প্রযুক্তির ভাষায় আর নিরাপদ বলা যায় না। তার মানে আপনার ফোন যে হ্যাকড সেটিও আবার বলা যায় না। তবে শঙ্কা হল, দক্ষ হ্যাকার আপনাকে টার্গেট করলে আপনি ঝুঁকিতে পড়তে পারেন। অথবা আপনার স্পর্শকাতর তথ্য চুরি করলেও করতে পারে।

এমন ফোনে হ্যাকাররা আপনার তালিকায় থাকা ফোন নম্বর যেমন চুরি করতে পারে, তেমনি আপনার কথাও শুনতে পারে। বিশেষ ভিডিও হাতিয়ে নিতে পারে। যতদিন আপনি ফোনটি ব্যবহার করবেন , ততদিন এই ঝুঁকিতে থাকবেন।

ঝুঁকিপূর্ণ ফোন শনাক্তের উপায়: আপনার ফোনে নিয়মিত সিকিউরিটি আপডেট আসছে কি না, সেটি জানতে সেটিংসে যান। যদি আপনার ফোন সিম্ফনি i10 তাহলে ‘About i10’ অপশনে গিয়ে আপডেট তারিখ দেখুন। এখানে অ্যান্ড্রয়েড সিকিউরিটি প্যাচ লেভেলের মতো কয়েকটি অপশন পাবেন, সবগুলোর আপডেট তারিখ দেখুন।

যদি কয়েক মাস কিংবা কয়েক বছর আগে সর্বশেষ আপডেট দেখায়, তাহলে আপনার জন্য দুঃসংবাদ।

আরও হতাশার খবর হল, ফোনে সিকিউরিটি আপডেট বন্ধ হলেও কোম্পানিগুলো নোটিফিকেশন পাঠাবে না। আপনার নিজেরই এটি বুঝতে হবে।

সব থেকে সহজ সূত্র হল, ‘দুই থেকে তিন বছরের পুরোনো ফোনে আপডেট আসে না।’ অ্যাপ ডাউনলোডের সময়ও এটি বোঝা যেতে পারে। পুরোনো সফটওয়্যারের কারণে অনেক অ্যাপ আপনার ফোনে ইন্সটল হবে না।

গুগলের তথ্য মতে, তাদের পিক্সেল ফোনে কমপক্ষে তিন বছর সিকিউরিটি আপডেট আসে। অ্যাপল আবার বেশি আপডেট দেয়, বিক্রির পর থেকে ৫ বছর।

হ্যাক হলে বোঝার উপায়: হ্যাকাররা কখনোই আপনাকে এটি বুঝতে দিতে চাইবে না। তাই নিজেকেই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। আপনি না চাইলেও অ্যাপ ডাউনলোড হয়ে গেলে সতর্ক হতে হবে।

এছাড়া ডেটা কিংবা ব্যাটারি বেশি খরচ হতে পারে। ফোনের গতি কমে যেতে পারে।

যেভাবে নিরাপদ থাকবেন: সব থেকে ভালো উপায় হল পুরোনো ফোন ব্যবহার না করা। যদি নতুন ফোন কেনার টাকা না থাকে, তবে কিছু কৌশল অবলম্বন করতে হবে।

সব অ্যাপ আপ-টু-ডেট আপডেট রাখতে হবে। মাইঅ্যাপে গিয়ে এটি করতে পারবেন।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল ‘Factory-reset’ করা। এটি ফোন ভেদে আলাদা হতে পারে। গুগল, স্যামসাং বাদে অধিকাংশ ফোনে এই রিসেট অপশন একই রকম।

সেটিংসে গিয়ে ‘Backup & reset’ অপশন খুঁজুন। ‘Factory data reset’ অপশনে গিয়ে ‘Reset phone’ প্রেস করুন।

এখানে মনে রাখতে হবে, এভাবে রিসেট করলে আপনার ফোনে কোনো ছবি, অ্যাপ থাকবে না। তবে ফোন নম্বরগুলো থাকবে।

এভাবে রিসেট দিতে ডেটা সংযোগ কিংবা ওয়াইফাই দরকার হতে পারে। এই রিসেটে আপনার ফোনের স্পিডও বাড়বে।

সূত্র:দেশরূপান্তর।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION